About Us

মুক্তিফোরাম বাংলাদেশের কর্তৃত্ববাদ এবং স্বৈরাচারবিরোধী একটি দল-নিরপেক্ষ মঞ্চ।

বাংলাদেশকে একটা গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসেবে প্রতিষ্ঠা করার প্রচেষ্টাও মুক্তিফোরামের তৎপরতার একটা অংশ। তবে তার বাইরে কোন নির্দিষ্ট দল, ব্যক্তি, গোষ্ঠী বা মতাদর্শের প্রচার এই মঞ্চের উদ্দেশ্য নয়। এই মঞ্চটির সম্পাদনার কাজে নিয়োজিত রয়েছেন বিশজনের একটি দল এবং ভবিষ্যতে যোগ দেবেন আরও অনেকে। সম্পাদক নির্বাচনের ক্ষেত্রে দল, মত এবং আদর্শের একটি বৈচিত্র্য ইচ্ছে করেই রাখা হয়েছে যাতে করে আমাদের প্রকাশনা কখনো একপেশে হয়ে না যায়। কাজেই, এই ফোরামে প্রকাশিত কোন লেখাকে ফোরামের কোন সম্পাদকদের বা সম্পাদকমন্ডলীর একক বিশ্বাস বলে মনে করবেন না। প্রতিটি প্রকাশনার সাথে লেখকের নাম দেয়া থাকে, পোস্টের মতামত নিতান্ত তার। যদি আমাদের মনে হয় যে সেই লেখাটিতে বা কাজটিতে আমাদের ফোরামে আলোচনা করবার মতন গুরুত্বপূর্ণ কিছু উঠে এসেছে, তাহলেই আমরা প্রকাশ করি। আমাদের উদ্দেশ্য জনসমাজের মাঝে আলোচনার স্ফুলিঙ্গ তৈরি করা, সেই আলোচনায় নির্দিষ্ট কোন পক্ষ নেয়া নয়। আলোচনার মন্তব্যে যদি কোন সম্পাদক পেইজের থেকে পোস্ট করেন, তাহলে তিনিও তার ব্যক্তিগত মন্তব্যই জানাচ্ছেন এবং প্রয়োজনে তিনি নিজের নামও উল্লেখ করবেন। অর্থাৎ মুক্তিফোরামকে একটি একক দল বা গোষ্ঠী মনে না করে একটি প্রকাশনা মঞ্চ হিসেবে মনে করুন যেটি একটি মাত্র মতবাদ বা রাজনৈতিক আদর্শ দ্বারা পরিচালিত নয়। কেবল কর্তৃত্ববাদ বা স্বৈরাচারের বিরোধীতা ব্যতীত অন্য কোন ব্যাপারে আমাদের একক মনোলিথিক কোন অবস্থান নেই-প্রত্যেক সম্পাদকের নিজস্ব বক্তব্য রয়েছে এবং সময়ে সময়ে তারা সেটিই প্রকাশ করবেন। যদি কখনও আপনার মনে হয় প্রকাশিত আলোচনা একপেশে হয়ে যাচ্ছে, তাহলে অবশ্যই সেটির বিরুদ্ধে আপনি লিখুন এবং কমেন্ট করুন। আপনার লেখা যথেষ্ট তথ্যবহুল এবং বিশ্লেষণ সমৃদ্ধ হলে অবশ্যই সেটিও প্রকাশ করবো আমরা। স্বাধীন মতপ্রকাশের মাধ্যমে জনসমাজে মুক্ত আলোচনার ক্ষেত্র তৈরি করাই আমাদের মূল লক্ষ্য। আশা করি সেই লক্ষ্যে আমরা সকলে একত্রে কাজ করতে পারবো।

Muktiforum is a platform for anti-authoritarian writers, journalists, authors and artists.   If you want to submit anything for our newsletter, please send an email to [email protected] or submit an annonymous post here: https://muktiforum.com/write-for-muktiforum/.

Mission: To counter the trend of illiberalism in Bangladeshi politics and society through robust political engagement with the mass population and conveying the ideas and values of liberty, justice and peace.

Posts on this website are written and co-edited by authors in the Muktiforum collective.  Anupam Debashis Roy serves as the Executive Editor for this website.

Our office is located in Richmond Hills, Queens, New York, NY.  Categorically our website should be considered as an edited blog site.

Facebook Comments