মুক্ত মানুষ, সুন্দরবন ও গণতন্ত্রের জন্য প্রতিবাদ যাত্রা

আগামী ১০ নভেম্বর, শহীদ নূর হোসেন দিবসে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি আহুত সুন্দরবনের জন্য বৈশ্বিক সংহতি দিবসের ডাকে সাড়া দিয়ে ‘মুক্ত মানুষ, সুন্দরবন ও গণতন্ত্রের জন্যে শিরোনামে একটি অভিনব প্রতিবাদ যাত্রা আয়োজিত হতে যাচ্ছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণরা ‘আমরা জনগণ’ নামক ব্যানারে এই আয়োজনটির উদ্যোগ নিয়েছে ।

আয়োজকরা জানান, বিভিন্ন ‍উন্নয়ন প্রকল্পের নামে পরিবেশের উপর চলমান নানামুখী জুলুুম, এবং সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের উপর নানমুখী নিপীড়ন ও মতপ্রকাশের স্বাধীনতাসহ বিভিন্ন গণতান্ত্রিক অধিকারগুলোর উপর যে হস্তক্ষেপ তারই প্রতিবাদে তাদের এই প্রতিবাদ যাত্রা। বর্ণাঢ্য এই প্রতিবাদযাত্রায় মানুষ ও পরিবেশের উপর চলমান নানামুখী জুলুমের বিরুদ্ধে নানা রকম থিম নিয়ে ভিজ্যুয়াল মুভিং পারফরমেন্স আর্ট ‍উপস্থাপিত হবে।

আয়োজকরা আরো জানান, ৩টি সুনির্দিষ্ট দাবীতে এই প্রতিবাদ যাত্রার আয়োজন হয়েছে। দাবীগুলো হল: রামপাল, রূপপুর সহ সকল প্রাণপ্রকৃতিবিনাশী প্রকল্প বাতিল করা, ডিজিটাল সিকিউরিটি আইনসহ সকল গণবিরোধী আইন বাতিল করা এবং মানুষ ও পরিবেশের উপর চলমান সকল প্রকার জুলুমের অবসান করা।

এতে উপস্থিত থাকবেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ, শিল্পী কফিল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তানজীমউদ্দীন খান প্রমুখসহ বিভিন্ন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, লেখক, সাহিত্যিক, সাংবাদিক, আইনজীবী, শিল্পী, সংস্কৃতি কর্মী, অন্যান্য পেশাজীবী, বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহের সদস্যবৃন্দ এবং বিভিন্ন স্তরের সাধারণ মানুষ।

বর্ণাঢ্য এই প্রতিবাদযাত্রাটি আগামী ১০ নভেম্বর বিকাল ৩ টায় প্রেসক্লাব থেকে শুরু হয়ে বাহাদুরশাহ পার্কে গিয়ে শেষ হবে।

Facebook Comments
Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *