দুধের বদলে লবণ এবং অতিধনী উত্থানে শীর্ষ যে দেশ

* নাকের বদলে নরুণ, দুধের বদলে লবন। অপ্রতিরোধ্য উন্নয়ন এটুকু নিশ্চয়তা অন্তত দেবে যে, সন্তানের জন্য দুধ যোগাড় করতে না পারলেও কয়েক মুঠো লবন কেনার সঙ্গতি অবশ্যই থাকবে।

* টাকা বা ধনসম্পদ ডিম পাড়ে না, হাতবদল হয় মাত্র। পৃথিবীর বড় বড় অর্থনীতির দেশকে ডিঙ্গিয়ে বাংলাদেশের ধনীদের সম্পদ সবচেয়ে বেশি গতিতে বেড়েছে—এই খবরের পরিষ্কার মর্মার্থ হল, এখানেই সবচেয়ে বেশি পরিমানে সাধারণ মানুষের সম্পদ লুট হয়েছে।

* আট হাজার কোটি টাকা দিয়ে সারাদেশে মসজিদ কমপ্লেক্স নির্মাণের খবর পুরোনো। ওই টাকা সৌদী আরবের দেয়ার কথা ছিল, তারা না দেয়ায় বাংলাদেশ সরকারের নিজস্ব খরচেই ওই প্রকল্প হবে। সেই সাথে নির্বাচনের আগে সাংসদদের জন্য আরো ছয় হাজার কোটি টাকার একটি প্রকল্প পাস হয়েছে। এই টাকা দিয়ে তারা এই টাকা দিয়ে সাংসদরা নিজ নিজ নির্বাচনী এলাকায় ছয়টি করে নতুন মাদ্রাসার ভবন করে দিতে পারবেন। এতেও যদি না কুলায়, অতিরিক্ত দুই’শ ভবন করার টাকাও বরাদ্দ দেয়া হবে।

* গবেষণা খাতে কোন দেশ কত বরাদ্দ দেয় তার একটি তালিকা প্রকাশিত হয়েছিল কিছুদিন আগে। শতাধিক দেশের ওই তালিকায় ভারত উপরের দিকে ছিল। তালিকায় পাকিস্তান, নেপাল এমনকি প্যালেস্টাইনের নাম থাকলেও বাংলাদেশের নাম ছিল না। কারণ নূন্যতম যে টাকার অংক গবেষণা খাতে খরচ করাকে শর্ত ধরে তালিকাটি করা হয়েছিল—বাংলাদেশ সেই শর্ত পুরনের আশেপাশেও নেই।

লেখক: বাকী বিল্লাহ

Facebook Comments
Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *